Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস ২০২৩ উদযাপিত
বিস্তারিত

গত ০২/০৫/২০২৩ তারিখে যথাযথ আড়ম্বরপূর্ণ পরিবেশে উদযাপিত হয় "জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস ২০২৩"। 

১৯৭১ সালের এইদিনে কলকাতার ৮নং থিয়েটার রোডে প্রবাসী সরকারের কার্যালয়ে বাংলাদেশ সরকারের (মুজিব নগর সরকার) প্রথম অধিদপ্তর হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের যাত্রা শুরু হয়। ১৯৭১ সালের এক ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে দেশমাতৃকার বীর সেনানি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান, শরণার্থী শিবিরে স্বাস্থ্য সেবা প্রদানের মহান ব্রত নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের যাত্রা শুরু, সেই থেকে অবিরাম পথচলা শুরু হয় স্বাস্থ্য অধিদপ্তরের। দেশ স্বাধীন হওয়ার পর সাড়ে সাত কোটি বাঙ্গালির স্বাস্থ্য সেবা নিশ্চিতের দায়িত্ব নেয় স্বাস্থ্য অধিদপ্তর।১৯৭১ সালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান, শরণার্থী শিবিরে সেবা প্রদানের পাশাপাশি সম্মুখ সমরে সরাসরি অংশগ্রহনের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর ইতিহাসের পাতায় স্থান করে নেয়। এই সোনালী দিনের স্মৃতিকে চির অম্লান ও স্মরণীয় করে রাখতে ২০২২ সাল থেকে ২ মে “স্বাস্থ্য ও কল্যাণ দিবস" হিসেবে পালিত হচ্ছে। 


সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানের সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নবাবগঞ্জেও দিবসটি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন নবাবগঞ্জ উপজেলার উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা জনাব ডা. মো. শহীদুল ইসলাম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. মতিউর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মো. সিরাজুল ইসলাম শেখ। আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. শামস উল ইসলাম ও ইমার্জেন্সি মেডিকেল অফিসার ডা. মেজবাহ উদ্দিন। আরও উপস্থিত ছিলেন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহের প্রতিনিধি ও ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেনটেটিভ এসোসিয়েশন (ফারিয়া) এর প্রতিনিধিগণ। 


উক্ত আলোচনা সভায় উপজেলার সার্বিক স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ সামগ্রিক স্বাস্থ্যব্যবস্থাকে দালাল ও ফড়িয়ামুক্ত রাখার ব্যাপারে সকলে ঐক্যমত পোষণ করেন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

ডাউনলোড
প্রকাশের তারিখ
03/05/2023
আর্কাইভ তারিখ
31/05/2034